Published On: মঙ্গল, এপ্রি ১০, ২০১৮

শিশু ধর্ষণের সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে মৌন মিছিল

Share This

গত ৭ এপ্রিল রাজধানীর ভাটারা থানার সাঈদ নগরের সাত বছরের গারো শিশু ধর্ষণের সুষ্ঠু তদন্ত ও ধর্ষকের সবোর্চ্চ শাস্তির দাবিতে মুখে কালো কাপড় বেঁধে মৌন মিছিল করেছে জাতিগত নিপীড়ন বিরোধী ছাত্র আন্দোলন ।

আজ বিকাল ৫ ঘটিকায় মৌন মিছিলটি নদ্দা ওভার ব্রিজ থেকে শুরু হয়ে নতুন বাজার মোড় প্রদক্ষিন করে পুনরায় নদ্দায় এসে শেষ হয়। মিছিল শেষে সংক্ষিপ্ত প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয় । সভায় সংহতি বক্তব্য রাখেন যুবনেতা বুলবুল রিছিল। তিনি তার বক্তব্যে গারো শিশু ধর্ষণসহ সারাদেশে অব্যাহত ধর্ষণের সুষ্ঠু বিচারের জোর দাবি জানান । তিনি আরো বলেন, অপরাধীরা সহজেই ছাড়া পায় বলেই অন্যেরা এরকম ঘৃন্য কাজ করার সাহস পায় । জাতিগত নিপীড়ন বিরোধী ছাত্র আন্দোলনের সদস্য সচিব উন্নয়ন ডি. শিরা তার বক্তব্যে বলেন, “দেশের অন্যান্য নারীদের মতোই আদিবাসী নারীরাও প্রচন্ড নিরাপত্তাহীনতার মধ্যে বসবাস করছে । এই নিরাপত্তাহীনতার মধ্যেই আদিবাসী নারীরা নিপীড়নের শিকার হন নারী ও আদিবাসী নারী পরিচয়ে” । দেশে বিচার ব্যবস্থা আরো শক্ত ও কঠোর হলে এবং আইনের সঠিক প্রয়োগ হলে এ ধরনের ঘটনা কম হতো বলেও তিনি উল্লেখ করেন ।

এই মৌন মিছিল ও প্রতিবাদ সভায় সংহতি প্রকাশ করে বাংলাদেশ গারো ছাত্র সংগঠন, গারো স্টুডেন্ট ফেডারেশন, গারো স্টুডেন্ট ইউনিয়ন, পাহাড়ি ছাত্র পরিষদ, বাংলাদেশ হাজং ছাত্র সংগঠন । সংগঠনের নেতৃবৃন্দসহ প্রায় শতাধিক ছাত্র- যুব প্রতিবাদী এই মৌন মিছিলে অংশ নেন।
উল্লেখ্য, গত ৭ এপ্রিল বিকালে ভাটারার সাঈদ নগরে সাত বছরের গারো শিশু রফিক হাসান (৩৬) কর্তৃক ধর্ষিত হয় । ঘটনার দিনই পার্শ্ববর্তী ভাড়াটিয়ারা ধর্ষক কে আটক করে পুলিশে সোপর্দ করে । এ ঘটনায় শিশুটির মা বাদী হয়ে ভাটারা থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা দায়ের করেছে।

About the Author

অধ্যাপক অধ্যাপক আনিসুজ্জামানের অধ্যাপক আনিসুজ্জামানের কাছে আরেকটি খোলা চিঠি অনিয়মের প্রতিবাদে অনুষ্ঠান শুরু হয়েছে আইনজীবীরা আনিসুজ্জামানের কমরেড কমরেড জসিম উদ্দিন মণ্ডলের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন কাছে আরেকটি খোলা চিঠি খাগড়াছড়িতে খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগে অনিয়মের প্রতিবাদে জনপ্রতিনিধিদের সংবাদ সম্মেলন খোলা চিঠি চীবর দানোৎসব শুরু ছুটিতে জনপ্রতিনিধিদের সংবাদ সম্মেলন জসিম উদ্দিন জসিম উদ্দিন মণ্ডলের প্রতি জ্যেষ্ঠ জ্যেষ্ঠ আইনজীবীরা জ্যেষ্ঠ আইনজীবীরা উদ্বিগ্নঃ প্রধান বিচারপতির ছুটিতে ধর্মীয় অনুষ্ঠান কঠিন চীবর দান পাহাড়ে পাহাড়ে মাসব্যাপী কঠিন চীবর দানোৎসব শুরু পিসিপি’র রাঙ্গামাটি পিসিপি’র রাঙ্গামাটি সরকারি কলেজ শাখার ২১তম বার্ষিক শাখা সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন প্রধান বিচারপতি ছুটিতে বান্দরবানের বান্দরবানের রোহিঙ্গাদের বালুখালীতে স্থানান্তর শুরু বালুখালীতে বিচারপতি বৌদ্ধদের অন্যতম মাসব্যাপী কঠিন রোহিঙ্গাদের শিক্ষক নিয়োগে শিক্ষক নিয়োগে অনিয়মের শেষ শ্রদ্ধা শেষ শ্রদ্ধা নিবেদন শ্রদ্ধা নিবেদন সংবাদ সম্মেলন সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন সরকারি কলেজ শাখার স্থানান্তর শুরু ২১তম ২১তম বার্ষিক শাখা
উপরে