Published On: রবি, এপ্রি ৮, ২০১৮

গণমানুষের পক্ষে সোচ্চার থেকেই কমরেড আসলামউদ্দিনকে স্মরণ করতে হবে

Share This

সাবেক ছাত্রনেতা ও ক্ষেতমজুর নেতা সদ্য প্রয়াত কমরেড আসলামউদ্দিন এর শোক সভায় নেতৃবৃন্দ বলেছেন, মরণব্যাধী ক্যান্সার অকালে তাঁর জীবনকে নিয়ে গেলেও তিনি তার কাজের মধ্য দিয়ে জীবনকে পূর্ণ করে গেছেন। শোষিত-বঞ্চিত গণমানুষের পক্ষে সোচ্চার থেকেই তাকে স্মরণ করতে হবে।
৭ এপ্রিল ২০১৮ বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়-এর মোজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত শোক সভায় সভাপতিত্ব করেন আয়োজক কমিটির আহবায়ক রাজনীতিক রুহিন হোসেন প্রিন্স।
বক্তব্য রাখেন, কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, আনোয়ারুল হক, অধ্যাপক এম.এম আকাশ, ডা. সাজেদুল হক রুবেল, আবু তাহের বকুল, এ্যাড. আনোয়ার হোসেন রেজা, জাহিদ হোসেন খান, আজাদ হোসেন, লিটন নন্দী, আলিফ দেওয়ান, আব্দুল কাশেম, শেখ রফিক, চিররঞ্জন সরকার, শাহনাজ সুমী, নজরুল ইসলাম, তারিক হোসেন মিঠুল, শরীফুজ্জামান শরীফ, আলমগীর সিকদার, লিয়াকত হোসেন খান প্রমূখ ।
এর আগে উপস্থিত সকলে প্রায়তের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, উদীচী শিল্পী গোষ্ঠী ও বিপ্লব সরকারের স্মরণ সংগীত এবং ১ মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে কার্যক্রম শুরু হয়। সভায় প্রয়াতের জীবনালেখ্য পাঠ করেন কবি সাখাওয়াত টিপু। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন আয়োজক কমিটির সদস্য সচিব বিকাশ সাহা।

শোক সভায় নেতৃবৃন্দ বলেন, রাজনীতিক আসলামউদ্দিন ছাত্রজীবনে শিক্ষার অধিকার আদায়, স্বৈরাচার বিরোধী সংগ্রাম, ক্ষেতমজুরসহ শ্রমজীবী মানুষকে সংগঠিত করার পাশাপাশি এলাকায় সামাজিক-সাংস্কৃতিক ও বিজ্ঞান আন্দোলন গড়ে তুলে ঘুনে ধরা সমাজকে ঝাঁকুনি দেওয়ার কাজ করেছেন। বহুমূখী কাজের ধারায় তিনি নিজেকে সকলের মাঝে অনন্য করে তুলেছেন।
প্রয়াত আসলামউদ্দিনকে ‘বিপ্লবের স্বপ্নচারী’ আখ্যায়িত করে বক্তারা বলেন, এখনকার সময়ে সমাজ ও রাজনীতির দূর্বৃত্তায়িত ধারাকে পরাস্ত করতে তার মত সংগঠক প্রয়োজন। ছমির বাউল ও তার দলের শ্রদ্ধা নিবেদন এবং স্মরণ সংগীত পরিবেশনার মধ্য দিয়ে দীর্ঘক্ষণ ধরে চলা অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
উল্লেখ্য, স্বৈরাচার বিরোধী আন্দোলনের ছাত্রনেতা, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও বাংলাদেশ ক্ষেতমজুর সমিতির সাবেক কেন্দ্রীয় নেতা, টাংগাইলের নাগরপুর সরকারি কলেজের সাবেক জিএস ও ভিপি, নাগরপুর বার্তার সম্পাদক, পুস্তক বাঁধাই শ্রমিকদের নেতা, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সূত্রাপুর থানা কমিটির সদস্য, বিজ্ঞান আন্দোলনের সংগঠক কমরেড আসলামউদ্দিন গত ১৭ মার্চ ২০১৮, ৫৫ বছর বয়সে প্রয়াত হন।

About the Author

অধ্যাপক অধ্যাপক আনিসুজ্জামানের অধ্যাপক আনিসুজ্জামানের কাছে আরেকটি খোলা চিঠি অনিয়মের প্রতিবাদে অনুষ্ঠান শুরু হয়েছে আইনজীবীরা আনিসুজ্জামানের কমরেড কমরেড জসিম উদ্দিন মণ্ডলের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন কাছে আরেকটি খোলা চিঠি খাগড়াছড়িতে খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগে অনিয়মের প্রতিবাদে জনপ্রতিনিধিদের সংবাদ সম্মেলন খোলা চিঠি চীবর দানোৎসব শুরু ছুটিতে জনপ্রতিনিধিদের সংবাদ সম্মেলন জসিম উদ্দিন জসিম উদ্দিন মণ্ডলের প্রতি জ্যেষ্ঠ জ্যেষ্ঠ আইনজীবীরা জ্যেষ্ঠ আইনজীবীরা উদ্বিগ্নঃ প্রধান বিচারপতির ছুটিতে ধর্মীয় অনুষ্ঠান কঠিন চীবর দান পাহাড়ে পাহাড়ে মাসব্যাপী কঠিন চীবর দানোৎসব শুরু পিসিপি’র রাঙ্গামাটি পিসিপি’র রাঙ্গামাটি সরকারি কলেজ শাখার ২১তম বার্ষিক শাখা সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন প্রধান বিচারপতি ছুটিতে বান্দরবানের বান্দরবানের রোহিঙ্গাদের বালুখালীতে স্থানান্তর শুরু বালুখালীতে বিচারপতি বৌদ্ধদের অন্যতম মাসব্যাপী কঠিন রোহিঙ্গাদের শিক্ষক নিয়োগে শিক্ষক নিয়োগে অনিয়মের শেষ শ্রদ্ধা শেষ শ্রদ্ধা নিবেদন শ্রদ্ধা নিবেদন সংবাদ সম্মেলন সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন সরকারি কলেজ শাখার স্থানান্তর শুরু ২১তম ২১তম বার্ষিক শাখা
উপরে