Published On: সোম, এপ্রি ২, ২০১৮

ভারতে দলিত বিক্ষোভ, সংঘর্ষে নিহত ৭

Share This

সুপ্রিম কোর্টের একটি রায় নিয়ে ভারত জুড়ে দলিতদের ধর্মঘটের মধ্যে পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত সাতজন নিহত হয়েছে।

সংঘর্ষে মধ্যপ্রদেশে পাঁচ জন এবং রাজস্থানের আলওয়ার ও উত্তর প্রদেশের মুজাফরনগরে একজন করে নিহত হয়েছে বলে জানায় এনডিটিভি। পাঞ্জাব এবং ঝাড়খন্ডেও সংঘর্ষের খবর পাওয়া গেছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে পাঞ্জাবে সেনাবাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে, সড়কে যান চলাচল বন্ধ আছে।

স্থানীয় সরকার এদিন সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে দশম ও দ্বাদশ শ্রেণীর পূর্বনির্ধারিত পরীক্ষাও স্থগিত করা হয়েছে।

মধ্যপ্রদেশে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে এক ছাত্র নেতাসহ পাঁচজন নিহত হয়।

রাজস্থানের জয়পুর, আলওয়ারসহ কয়েকটি শহরে বিক্ষোভকারীরা আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেছে। ঝাড়খন্ডের রাজধানী রাঁচিতে পুলিশ বিক্ষোভকারীদের লাঠিপেটা করেছে।

বিক্ষোভকারীরা রেললাইন অবরোধ করায় বিহার, উড়িষ্যা, পাঞ্জাব ও রাজস্থানের কিছু কিছু এলাকায় রেল চলাচলে বিঘ্ন ঘটে।

গত ২০ মার্চ ভারতের সুপ্রিম কোর্ট এসসি/এসটি (নৃশংসতা প্রতিরোধ ) আইনে গুরুত্বপূর্ণ দুইটি পরিবর্তনের আদেশ দেন।

অতীতে এ আইনের ‘অপব্যবহার হয়েছে’ বর্ণনা করে আদালত আইন সংশোধন করে এসসি/এসটি আইনের অধীনে অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে অভিযুক্তকে গ্রেপ্তার না করা এবং জামিনের বিধান সংযোজনের আদেশ দেন।

‘অল ইন্ডিয়া অ্যাসোসিয়েশন ফর লোয়ার কাস্ট’ এর মহাসচিব কেবি চৌধুরি বলেন, “এসসি/এসটি অ্যাক্টের মাধ্যমে ভারতে দলিতদের সুরক্ষা দেওয়া হয়েছে। ওই আইনে আমাদের সম্প্রদায়ের বিরুদ্ধে যে কোনো বৈষম্য শাস্তিযোগ্য অপরাধ বলে গণ্য হওয়ার কথা বলা হয়েছে। কিন্তু সুপ্রিম কোর্টের রায়ের কারণে এখন ওই আইনি সুরক্ষা শেষ হয়ে যাবে। আমরা সবাই দুঃখী এবং বিমর্ষ হয়ে পড়েছি।”

About the Author

অধ্যাপক অধ্যাপক আনিসুজ্জামানের অধ্যাপক আনিসুজ্জামানের কাছে আরেকটি খোলা চিঠি অনিয়মের প্রতিবাদে অনুষ্ঠান শুরু হয়েছে আইনজীবীরা আনিসুজ্জামানের কমরেড কমরেড জসিম উদ্দিন মণ্ডলের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন কাছে আরেকটি খোলা চিঠি খাগড়াছড়িতে খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগে অনিয়মের প্রতিবাদে জনপ্রতিনিধিদের সংবাদ সম্মেলন খোলা চিঠি চীবর দানোৎসব শুরু ছুটিতে জনপ্রতিনিধিদের সংবাদ সম্মেলন জসিম উদ্দিন জসিম উদ্দিন মণ্ডলের প্রতি জ্যেষ্ঠ জ্যেষ্ঠ আইনজীবীরা জ্যেষ্ঠ আইনজীবীরা উদ্বিগ্নঃ প্রধান বিচারপতির ছুটিতে ধর্মীয় অনুষ্ঠান কঠিন চীবর দান পাহাড়ে পাহাড়ে মাসব্যাপী কঠিন চীবর দানোৎসব শুরু পিসিপি’র রাঙ্গামাটি পিসিপি’র রাঙ্গামাটি সরকারি কলেজ শাখার ২১তম বার্ষিক শাখা সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন প্রধান বিচারপতি ছুটিতে বান্দরবানের বান্দরবানের রোহিঙ্গাদের বালুখালীতে স্থানান্তর শুরু বালুখালীতে বিচারপতি বৌদ্ধদের অন্যতম মাসব্যাপী কঠিন রোহিঙ্গাদের শিক্ষক নিয়োগে শিক্ষক নিয়োগে অনিয়মের শেষ শ্রদ্ধা শেষ শ্রদ্ধা নিবেদন শ্রদ্ধা নিবেদন সংবাদ সম্মেলন সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন সরকারি কলেজ শাখার স্থানান্তর শুরু ২১তম ২১তম বার্ষিক শাখা
উপরে