জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি-ইউএনডিপির মানবাধিকার প্রকল্পের অর্থায়নে আইপিডিএস আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠা কার্যক্রমের ধারাবাহিকতায় গত ১১ মার্চ, হবিগঞ্জের আলিয়াছড়া খাসি পুঞ্জিতে দিনব্যাপি আদিবাসীদের মানবাধিকার বিষয়ক প্রশিক্ষণ প্রদান করে।

প্রশিক্ষণে খাসি ও গারো আদিবাসী, স্থানীয় শিক্ষক, উন্নয়ন কর্মী, নারী প্রতিনিধি, ছাত্র ও যুব প্রতিনিধিরা অংশগ্রহন করেন। দিনব্যাপি এ প্রশিক্ষণে মানবাধিকার ও আদিবাসীদের অধিকার নিয়ে বক্তাগণ আলোচনা করেন।

বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন ড. ইভা রোজালিয়া হজলে, গবেষক ও প্রভাষক, বিলেফেল্ড বিশ্ববিদ্যালয়, জার্মানী, মিস বাবলী তালাং, সাধারণ সম্পাদক, কুবরাজ ও নারী বিষয়ক সম্পাদক, বাংলাদেশ আদিবাসী ফোরাম ও প্রকল্পটির সমন্বয়কারী রিপন বানাই।

এসময়ে সভায় উপস্থিত প্রশিক্ষার্থীগণ স্থানীয় প্রেক্ষাপটে আদিবাসীদের মানবাধিকার লংঘনের বিষয়গুলো তুলে ধরেন যার মধ্যে ভূমি সমস্যা, সংস্কৃতির বিলুপ্তি উল্লেখযোগ্য। প্রশিক্ষণের শুরুতে পুঞ্জির সহকারী মণÍ্রী আদিবাসী জনগণের পক্ষে তার শুভেচ্ছা বক্তব্যে আইপিডিএস ও ইউএনডিপিকে এমন প্রকল্প নেওয়ায় ধন্যবাদ জ্ঞাপন করেন ও ভবিষ্যতেও এমন কার্যক্রম নেওয়ার অনুরোধ জানান ।