এখনই সময় গ্রামীন ও শহুরে নারী সমাজের জীবনমান অগ্রগতি নিশ্চিত করার, জুম্ম নারীর নিরাপত্তা ও সমমর্যাদা নিশ্চিতকরণে পার্বত্য চুক্তি বাস্তবায়নে বৃহত্তর আন্দোলন গড়ে তুলুন এই স্লোগানে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্ক ও হিল উইমেন্স ফেডারেশনের উদ্যোগে ঢাকায় এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। আগামীকাল সকাল ১০ টায় মুক্তিযুদ্ধ জাদুঘর সেমিনার হলে আলোচনা সভাটি অনুষ্ঠিত হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আলোচনা সভায় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন কলাম লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, নিজেরা করি সমন্বয়ক খুশী কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জোবাইদা নাসরিন কণা, আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, এএলআরডির উপ পরিচালক রওশন জাহান মনি, মানুষের জন্য ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার এভিলিনা চাকমা ও বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্কের যুগ্ম আহ্বায়ক রাখী ম্রং প্রমূখ। আলোচনা সভার সভাপতিত্ব করবেন হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মনিরা ত্রিপুরা।

এদিকে একই স্লোগানে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি ও হিল উমেন্স ফেডারেশনের উদ্যোগে রাঙামাটি সদরেও এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জোনাকী চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আশিকা চাকমা স্বাক্ষরিত এক বার্তায় জানানো হয় সমাজে নারীর সমঅধিকার ও সমমর্যাদা প্রতিষ্ঠা এবং বিশ্বের নারী সমাজের জাগরণ ও মানব সমাজের প্রগতির ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ একটি দিন ৮ মার্চ। সারা বিশ্বের মতন দিনটি যথাযথ মর্যাদার সাথে পালনের উদ্দেশ্যে রাঙামাটি সদরে এই আলোচনা সভার আয়োজন করা হয়েছে সংগঠন দুটির পক্ষ থেকে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার সন্মতি জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সহ-সভাপতি ও ২৯৯ পার্বত্য রাঙামাটি আসনের সাংসদ শ্রী ঊষাতন তালুকদার এমপি। এছাড়া আলোচনা সভায় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট নেতৃবৃন্দ। আলোচনা সভার সভাপতিত্ব করবেন পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির রাঙামাটি জেলা কমটির সহ-সভাপতি শ্রীমতি সোনারানী চাকমা।