অনুষ্ঠিত হয়ে গেলো জান্নাত-এ-ফেরদৌসীর “আমি তোমারি মাটির কন্যা” বইটির নতুন মোড়ক উন্মোচন । আজ বিকাল ৪ ঘটিকায় জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্স হল রুমে আনুষ্ঠানিকভাবে উন্মোচিত হলো বাংলাদেশের দলিত নারীদের নিয়ে লেখা গবেষণাভিত্তিক এই বইটি । উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সমাজকল্যান মন্ত্রণালয়ের মন্ত্রী রাশেদ খান মেনন, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. মিজানুর রহমান, গবেষণা ও উন্নয়ন কালেকটিভ চেয়ারপার্সন প্রফেসর ড. মেসবাহ কামাল, দৈনিক সমকালের সম্পাদক জনাব গোলাম সারোয়ার, বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক জনাব ফয়জুল লতিফ চৌধুরী, ইনস্টিটিউট অব চাটার্ড একাউনটেন্টস অব বাংলাদেশের সাবেক প্রেসিডেন্ট মিস পারভীন মাহমুদ, দলিত নারী ফোরামের সভাপতি মিস মনি রানী দাসসহ আরও অনেক গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন ।

অনুষ্ঠানের সভাপতি মেসবাহ কামালের সঞ্চালনায় প্রথমে বক্তব্য রাখেন মনি রানী দাস । তিনি বলেন, ” বাংলাদেশে দলিত সম্প্রদায় বিশেষ করে নারীরা সুবিধাবঞ্চিত ও শোষিত। অধিকারববঞ্চিত দলিত নারীরা বিভিন্ন বৈষম্যের শিকার হচ্ছে তারা শিক্ষার অভাবে বিবাহ ও পরিবারসংক্রান্ত বিভিন্ন সামাজিক সমস্যার মুখোমুখি হচ্ছে। দলিত নারীরা বাইরের জগৎ থেকে অনেকটাই বঞ্চিত। ”
এর পিছনে বর্তমান পুরুষতান্ত্রিক সমাজকেও দায়ী করেছেন মনি রানী দাস । তিনি সমাজের সবাইকে দলিত নারীদের অধিকার রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ।
রাশেদ খান মেনন এমপি বলেছেন, ” অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনের জন্য দলিত কিংবা সংখ্যালঘু সম্প্রদায়কেও যুক্ত করতে হবে এবং এসব কিছু নিয়ে বর্তমান আওয়ামীলীগ সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে । ”
অনুষ্ঠানে এছাড়াও বক্তব্য রেখেছেন ড. মিজানুর রহমান, জনাব ফয়জুল লতিফ চৌধুরী, পারভীন মাহমুদ, গোলাম সারোয়ার, বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক নির্মল চন্দ্র দাস প্রমুখ ব্যক্তিগণ।।

বক্তারা লেখিকা জান্নাত-এ-ফেরদৌসির কাজকে প্রশংসারসহিত স্বীকৃতি জানিয়েছেন।। তারা জান্নাত এর কাজটিকে অনেক সাহসের বলে উল্লেখ করেছেন । এই বইয়ের মাধ্যমে লেখিকা দলিত নারীদের সংগ্রাম ও অবহেলিত, শোষণ-বঞ্চনার জীবনকে সবার সামনে তুলে ধরে এনে তার প্রতিবাদ জারি রেখেছেন বলে বক্তারা মন্তব্য করেছেন । বক্তব্যের মাঝে বইটির মোড়ক উন্মোচন করা হয় ।