১৯৮৮ সালে মেঘালয়ের মুখ্যমন্ত্রী হয়েছিলেন পূর্ণ সাংমা। আর এবার সেই পদে বসতে চলেছেন তাঁর ছেলে ন্যাশনাল পিপলস ফ্রন্টের প্রেসিডেন্ট কনরাড সাংমা।

গতকাল রাজ্য সরকার নির্বাচনের ফলাফল ঘোষনার পর পর মেঘালায়ে শুরু হয় আলোচনা; কে হবে মেঘালয়ের নতুন মুখ্যমন্ত্রী ? ফলাফলে কোন দলই একক ভাবে দল গঠন করার মত সংখ্যাগরিষ্ঠতা পায়নি । আজ ইউপিডি এবং এইচএসপিডিপি দল এনপিপির সাথে থাকার জন্য ঘোষণা দেন ।ফলে প্রয়াত পিএ সাংমার গঠিত দল এনপিপির সরকার গঠন নিশ্চিত হল ।

নির্বাচনের শুরু থেকেই বিজেপি এনপিপির সাথে ছিল । মেঘালয় ২২ তম রাজ্য যেথানে মোদি সরকার তথা বিজেপি সমর্থিত সরকার গঠন করা হচ্ছে ।

গত ২৭ ফেব্রুয়ারী ২০১৮ মেঘালয়ের মোট ৬০ টি আসনের মধ্যে নির্বাচন হয় ৫৯ টি আসনের । একটি আসনে (উইলিয়াম নগর)নির্বাচন স্থগিত রয়েছে । এনপিপি নিজেরা মোট আসন পেয়েছে ১৯ টি বিজেপির ২টি ইউপিডির ৬টি এবং এইচএসপিডিপির ২ টি সতন্ত্র ৫ টি সহ মোট ৩৪টি আসন নিয়ে সরকার গঠন করছে কনরাড কে সাংমা ।

শেষ খবর পাওয়া পর্যন্ত ভারতের রাস্ট্রপতি কনরাড কে সাংমাকে সরকার গঠনের অনুমতি দিয়েছে । আগামীকাল সকাল ১০টায় আনুষ্ঠাকিতা শুরু হবে । ইতোমধ্যে মেঘালয়ের মুখ্যমন্ত্রী ড. মুকুল সাংমা তার পদ থেকে আনুষ্ঠানিক ভাবে পদত্যাগ করেছেন । সবকিছু ঠিক থাকলে আগামী ৬ মার্চ ২০১৮ মঙ্গলবার সকাল ১০টায় কনরাড কে সাংমা নতুন মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করবেন ।

উল্লেখ্য গত ২৭ ফেব্রুয়ারী ভারতের তিন রাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হয় । নাগাল্যান্ড ও ত্রিপুরা রাজ্যে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করে ।
ভারতের তিন রাজ্যে নির্বাচনের ফলাফল :

মেঘালয় : মোট আসন ৫৯
বিজেপি – ২, কংগ্রেস- ২১, এনপিপি – ১৯, ইউডিপি – ৬, অন্যান্য – ১১ ।
নাগাল্যান্ড – মোট আসন ৬০
বিজেপি – ২৯, কংগ্রেস – ০, এনপিএফ + – ২৯, অন্যান্য- ২
ত্রিপুরা মোট আসন ৫৯
বিজেপি+ – ৪৩, কংগ্রেস – ০, বামফ্রন্ট – ১৬, অন্যান্য- ০

কৃতজ্ঞতাঃ আচিকনিউজ২৪.কম
-জিনিউজ,এনডিটিভি