Published On: শুক্র, ফেব্রু ৯, ২০১৮

বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক পাচ্ছেন রাজীব নূর

Share This
Tags

অনুসন্ধানী ও সৃজনশীল সাংবাদিকতায় বাংলাদেশ প্রেস কাউন্সিল প্রবর্তিত প্রথম বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক-২০১৮ পেতে যাচ্ছেন সাংবাদিক দৈনিক সমকালের বিশেষ প্রতিনিধি রাজীব নূর। গ্রামীন সাংবাদিকতা ক্যাটাগরিতে তিনি এই পদকের জন্য মনোনীত হয়েছেন । আগামী ১৮ই ফেব্রুয়ারি রাষ্ট্রপতি আব্দুল হামিদ এই পুরষ্কার তার হাতে তুলে দেবেন।

এ বিষয়ে রাজীব নূরের সাথে আমাদের মুঠোফোনে কথা হয় । তিনি এই পদক প্রাপ্তিতে আনন্দ প্রকাশ করে বলেন- আমি এই পদক পাচ্ছি গ্রামীন সাংবাদিকতার জন্য । আমি ঢাকায় এসেছি আশির দশকের মাঝামাঝি, মাঝে পড়াশোনার জন্য চট্টগ্রাম নগরেও ছিলাম । কিন্তু নগরকে কখনোই আমার আপন মনে হয়নি। ফলে আমি সারাক্ষনই গ্রামের মানুষই থেকে গেছি, মনে আর স্বভাবেও কিছুটা । আমার কাজের ক্ষেত্র আমি এমন করে সাজিয়েছি যেনো আমি গ্রামে যেতে পারি আর গ্রামের কথা সেখানকার মানুষের কথা নগরের নাগরিকদের জানাতে পারি । ফলে এই যে গ্রামীন সাংবাদিকতায় আমাকে মনোনীত করা হয়েছে তা আমার আনন্দ অনেকগুণ বাড়িয়ে দিয়েছে ।

দেশের গ্রামীণ জীবনযাত্রা নিয়ে সংবাদপত্র ও ইলেক্ট্রনিক মিডিয়ায় প্রচারিত অনুসন্ধানী ও সৃজনশীল প্রতিবেদনের জন্য এই পুরস্কার দেওয়া হচ্ছে। ‘হাওরের দুঃখ’ শীর্ষক একটি ক্রমিক প্রতিবেদনের জন্য পুরস্কারটি পাচ্ছেন রাজীব নূর । চার পর্বের ক্রমিক প্রতিবেদনগুলোর মধ্যে ছিলো ‘ধানের দেশে ভাতের কষ্ট’ ‘ঈদ আসছে কান্না নিয়ে’, ‘ঋণের চাপে মাথা নষ্ট’ এবং ‘অভাবে স্বভাব নষ্ট’ । রাজীব নূর এ পুরস্কারসহ মোট সাতবার সাংবাদিকতায় এবং একবার বাংলা একাডেমীর ‘তরুণ লেখক প্রকল্প’র সেরা লেখকের পুরস্কার পেয়েছেন। তিনি বাংলাদেশের আদিবাসীদের নিয়েও আদিবাসীদের পক্ষে অনেক প্রতিবেদন করেছেন ।

বাংলাদেশ প্রেস কাউন্সিল অনুসন্ধানী ও সৃজনশীল প্রতিবেদন তৈরির ক্ষেত্রে সংবাদপত্র বা সাংবাদিক বা ফটোজার্নালিস্টদের ভূমিকার স্বীকৃতি হিসেবে বাংলাদেশে এই প্রথম বাংলাদেশ প্রেস কাউন্সিল পদক প্রবর্তন করেছে। গ্রামীন সাংবাদিকতা, উন্নয়ন সাংবাদিকতা, নারী সাংবাদিক ও আলোকচিত্র/ভিডিওচিত্রসহ মোট ৬টি ক্যাটাগরিতে দেয়া হচ্ছে এই পুরস্কার। যার মধ্যে প্রাতিষ্ঠানিক সম্মাননা ও আজীবন সম্মাননা পদক জুরীবোর্ড কর্তৃক সরাসরি সুপারিশের মাধ্যমে চূড়ান্ত করা হয় ।

About the Author

অধ্যাপক অধ্যাপক আনিসুজ্জামানের অধ্যাপক আনিসুজ্জামানের কাছে আরেকটি খোলা চিঠি অনিয়মের প্রতিবাদে অনুষ্ঠান শুরু হয়েছে আইনজীবীরা আনিসুজ্জামানের কমরেড কমরেড জসিম উদ্দিন মণ্ডলের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন কাছে আরেকটি খোলা চিঠি খাগড়াছড়িতে খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগে অনিয়মের প্রতিবাদে জনপ্রতিনিধিদের সংবাদ সম্মেলন খোলা চিঠি চীবর দানোৎসব শুরু ছুটিতে জনপ্রতিনিধিদের সংবাদ সম্মেলন জসিম উদ্দিন জসিম উদ্দিন মণ্ডলের প্রতি জ্যেষ্ঠ জ্যেষ্ঠ আইনজীবীরা জ্যেষ্ঠ আইনজীবীরা উদ্বিগ্নঃ প্রধান বিচারপতির ছুটিতে ধর্মীয় অনুষ্ঠান কঠিন চীবর দান পাহাড়ে পাহাড়ে মাসব্যাপী কঠিন চীবর দানোৎসব শুরু পিসিপি’র রাঙ্গামাটি পিসিপি’র রাঙ্গামাটি সরকারি কলেজ শাখার ২১তম বার্ষিক শাখা সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন প্রধান বিচারপতি ছুটিতে বান্দরবানের বান্দরবানের রোহিঙ্গাদের বালুখালীতে স্থানান্তর শুরু বালুখালীতে বিচারপতি বৌদ্ধদের অন্যতম মাসব্যাপী কঠিন রোহিঙ্গাদের শিক্ষক নিয়োগে শিক্ষক নিয়োগে অনিয়মের শেষ শ্রদ্ধা শেষ শ্রদ্ধা নিবেদন শ্রদ্ধা নিবেদন সংবাদ সম্মেলন সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন সরকারি কলেজ শাখার স্থানান্তর শুরু ২১তম ২১তম বার্ষিক শাখা
উপরে