Published On: মঙ্গল, জানু ২৩, ২০১৮

সেনাসদস্য কর্তৃক এক কিশোরীকে ধর্ষণের প্রতিবাদে চট্টগ্রামে বিভিন্ন সংগঠনের সমাবেশ

Share This
Tags

রাঙামাটি জেলার বিলাইছড়ি উপজেলায় সেনাসদস্য কর্তৃক এক মার্মা কিশোরীকে ধর্ষণের প্রতিবাদে ও ধর্ষকের যথাপোযুক্ত শাস্তির দাবীতে আজ ২৩শে জানুয়ারী২০১৮ইং রোজ মঙ্গলবার বিকাল২:৩০ঘটিকায় চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ও চট্টগ্রাম মহানগর শাখার উদ্যোগে এক বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
উক্ত সমাবেশে সঞ্চালনা করেন চট্টগ্রাম মহানগর শাখার সংগ্রামী সাধারণ সম্পাদক মিলন চাকমা,চট্টগ্রাম মহানগর শাখার সংগ্রামী সভাপতি বাবলু চাকমার সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার স্কুল ও পাঠাগার বিষয়ক সম্পাদক শ্রী শ্রাবণ চাকমা।
এছাড়াও বিক্ষোভ মিছিল ও সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ মার্মা স্টুডেন্ট কাউন্সিল,চট্টগ্রাম মহানগর শাখার তথ্য প্রচার সম্পাদক মংসানু মার্মা,পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ,ইউএসটিসি শাখার সাধারণ সম্পাদক মংলাই মার্মা,বাংলাদেশ ছাত্র ইউনিয়ন,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংসদের সহ-সভাপতি সৌরভ সাহা, বাংলাদেশ ছাত্র ফেডারেশন,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মির্জা ফখরুল, পাহাড়ী ছাত্র পরিষদ,চট্টগ্রাম পলিটেকনিক শাখার সাধারণ সম্পাদক সুরেশ চাকমা,বিএমএসসি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সহ-সভাপতি মংক্যথোয়াই মার্মা, বাংলাদেশ ছাত্র ফ্রণ্ট চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি বাহার উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য মিন্টু চাকমা প্রমুখ।
বক্তারা বলেন, পাহাড়ে এখনও সেনাবাহিনীর পরোক্ষ ও প্রত্যক্ষ মদদে গুম হয়,আগুন জ্বলে। শাসনের নামে ব্যক্তিকে,জাতিকে,সমাজ ও রাষ্ট্রকে প্রতিনিয়ত ধর্ষণ করে চলেছে।
যারা বাংলাদেশের সার্বভৌমত্ব রক্ষার্থে কাজ করে যাচ্ছেন তারাই আজ পার্বত্য চট্টগ্রামে আদিবাসীদের উপর তথা আদিবাসী নারীদের উপর যখন ইচ্ছে তখন,যাকে ইচ্ছে তাকে অত্যাচার ও ধর্ষণ করে যাচ্ছে।
বক্তারা বলেন, বিগত দিনেও পাহাড়ে সেনাবাহিনী কর্তৃক অসংখ্য পাহাড়ী নারীকে হত্যা ও ধর্ষণ করা হয়েছে।
এবংকি ১৯৯৭ সালের পার্বত্য চুক্তি স্বাক্ষরিত হওয়ার পরেও পাহাড়ীদের উপর অত্যাচার আরও ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে।
সেনাবাহিনীকে লেলিয়ে দিয়ে ধর্ষণের পর ধর্ষণ, হত্যার পর হত্যা করা অব্যাহত থাকলে তার ফল সুফল হবেনা বলে বক্তারা জানান।ধর্ষকদের বিচারের আওতায় এনে দৃষ্টান্ত মূলক শাস্তি না দিলে অতি শীঘ্রই আরও বৃহত্তর কর্মসূচি হাতে নেয়া হবে বলে বক্তারা হুঁশিয়ারি দেন।
সেই সাথে পার্বত্য চুক্তি যথাযথভাবে বাস্তবায়নের জন্য বক্তারা সরকারের প্রতি জোর দাবি জানান এবং পাহাড়ীদেরকে ক্ষুদ্র নৃগোষ্ঠী বানিয়ে সরকার যেভাবে শাসন পরিচালনা করছে সেই মন মানসিকতা থেকে বেরিয়ে আসার জন্য সরকারের প্রতি বক্তারা আহ্বান জানান।

About the Author

অধ্যাপক অধ্যাপক আনিসুজ্জামানের অধ্যাপক আনিসুজ্জামানের কাছে আরেকটি খোলা চিঠি অনিয়মের প্রতিবাদে অনুষ্ঠান শুরু হয়েছে আইনজীবীরা আনিসুজ্জামানের কমরেড কমরেড জসিম উদ্দিন মণ্ডলের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন কাছে আরেকটি খোলা চিঠি খাগড়াছড়িতে খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগে অনিয়মের প্রতিবাদে জনপ্রতিনিধিদের সংবাদ সম্মেলন খোলা চিঠি চীবর দানোৎসব শুরু ছুটিতে জনপ্রতিনিধিদের সংবাদ সম্মেলন জসিম উদ্দিন জসিম উদ্দিন মণ্ডলের প্রতি জ্যেষ্ঠ জ্যেষ্ঠ আইনজীবীরা জ্যেষ্ঠ আইনজীবীরা উদ্বিগ্নঃ প্রধান বিচারপতির ছুটিতে ধর্মীয় অনুষ্ঠান কঠিন চীবর দান পাহাড়ে পাহাড়ে মাসব্যাপী কঠিন চীবর দানোৎসব শুরু পিসিপি’র রাঙ্গামাটি পিসিপি’র রাঙ্গামাটি সরকারি কলেজ শাখার ২১তম বার্ষিক শাখা সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন প্রধান বিচারপতি ছুটিতে বান্দরবানের বান্দরবানের রোহিঙ্গাদের বালুখালীতে স্থানান্তর শুরু বালুখালীতে বিচারপতি বৌদ্ধদের অন্যতম মাসব্যাপী কঠিন রোহিঙ্গাদের শিক্ষক নিয়োগে শিক্ষক নিয়োগে অনিয়মের শেষ শ্রদ্ধা শেষ শ্রদ্ধা নিবেদন শ্রদ্ধা নিবেদন সংবাদ সম্মেলন সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন সরকারি কলেজ শাখার স্থানান্তর শুরু ২১তম ২১তম বার্ষিক শাখা
উপরে