শ্যাম সাগর মানকিনঃ আজ থেকে বনফুল আদিবাসী গ্রীন হার্ট কলেজে দুদিনব্যাপী সহশিক্ষা কার্যক্রম শুরু হয়েছে । এ উপলক্ষে কলেজ প্রাঙ্গনে বিভিন্ন উত্সব, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়েছে ।

সকালে এক উদ্বোধনী ও আলোচনা সভার মাধ্যমে সহশিক্ষা কার্যক্রম-২০১৮’র অনুষ্ঠান শুরু হয় । কলেজ গভর্নিং বডির সভাপতি ভেন. প্রজ্ঞানন্দ মহাথেরো প্রধান অতিথি হিসেবে কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন । তিনি তার উদ্বোধনী বক্তব্যে বলেন, “বর্তমান যুগ বিজ্ঞানের যুগ, আমাদের বিজ্ঞানের সাথে চলতে হবে, তাই আইসিটি বিষয়ে শিক্ষক-শিক্ষার্থীদের আরো বেশি যত্নবান হতে হবে।” তিনি বনফুল আদিবাসী গ্রীন হার্ট কলেজ একটা অসাম্প্রদায়িক শিক্ষা প্রতিষ্ঠান এবং সব ধর্মের শিক্ষার্থী সমান সুযোগের ভাগীদার বলেও তার বক্তব্যে জানান । আলোচনা অনুষ্ঠানের সভাপতি ও কলেজের রেক্টর তরুন কান্তি বড়ুয়া তার বক্তব্যে সহশিক্ষা কার্যক্রমের গুরুত্ব তুলে ধরে বলেন “মূল শিক্ষার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমের প্রয়োজন রয়েছে । এর মাধ্যমে শিক্ষার্থীরা বিকশিত হয়ে ওঠে ।’’ সংক্ষিপ্ত আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সুদীপ কুমার মন্ডল, বনফুল আদিবাসী ট্রাস্টের সদস্য রিয়েল দেওয়ান ও প্রীতিময় চাকমা, সহকারী অধ্যাপক সৈয়দ নাসির আফজাল এবং প্রভাষক হাবিবা আক্তার প্রমুখ । এরপর বিভিন্ন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করেন উপস্থিত অতিথীবৃন্দ ।

সহশিক্ষা কার্যক্রম উপলক্ষে কলেজ প্রাঙ্গনে আইসিটি উত্সব, গণিত উত্সব, বিজ্ঞান উত্সব ও পিঠা উত্সব নামে বিভিন্ন আয়োজন করা হয়েছে । সেখানে শিক্ষার্থীদের নানা উদ্ভাবনীর প্রদর্শনী করা হয় । দুদিনব্যাপী এই আয়োজন আগামীকাল শেষ দিনেও নানান কার্যক্রম ও সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে বলে কলেজ কর্তৃপক্ষ জানায় ।