সুলভ চাকমাঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আদিবাসী শিক্ষার্থীদের সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় জুম লিটারেচার এন্ড কালচারাল সোসাইটির উদ্যোগে আজ ২৩ শে নভেম্বর, ২০১৭ ইং ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অনুষ্ঠিত হয়ে গেল আদিবাসী চলচ্চিত্র প্রদর্শনী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সংগঠনটির সাধারণ সম্পাদক হীরা চাকমার পরিচালনায় এবং সভাপতি এডিট দেওয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড: মো আখতারুজ্জামান। এছাড়াও উপস্থিত ছিলেন ঢাবির শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহকারি অধ্যাপক অনুরাগ চাকমা, পালি এন্ড বুড্ডিস্ট স্টাডিজ বিভাগের প্রভাষক জ্যোতিষী চাকমা। প্রধান অতিথি ঢাবি উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, -” ঢাকা বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধুর স্মৃতি বিজরিত এবং অসাম্প্রদায়িক চেতনার দর্শনকে লালন করা বিদ্যাপীঠ। দেশের চেতনার বাতিঘর এই প্রতিষ্ঠানটিকে সমৃদ্ধ করতে পার্বত্য চট্টগ্রামের আদিবাসী শিক্ষার্থীরাও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে তাদের বৈচিত্রময় ভাষা-সাহিত্য ও সংস্কৃতি দিয়ে।” তিনি আরো বলেন, “পাহাড় থেকে আসা শিক্ষার্থীরা সবসময় সহনশীল, বিনয়ী এবং শৃঙ্খলার প্রতি অনুগত থাকেন। ক্যাম্পাসে তাদের আচার-ব্যবহারের সুনাম আছে। এই সংগঠনটির মাধ্যমে তারা যেন সঠিকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চেতনাকে ধারণ করে নিজেদের স্বকীয় ভাষা-সাহিত্য-সংস্কৃতিকে চর্চা করতে পারে তার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্বোচ্চ সহযোগিতা প্রদানের চেষ্টা করে যাবে। ”

বিশেষ অতিথি শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহকারি অধ্যাপক অনুরাগ চাকমা বরেন, “এই সংগঠনের মাধ্যমে সৃষ্টিশীল বিভিন্ন উদ্যোগ তরুন জুম্ম শিক্ষার্থীরা এগিয়ে নিয়ে যাবেন এই শুভকামনা করি”

পালি এন্ড বুড্ডিস্ট স্টাডিজ বিভাগের প্রভাষক জ্যোতিষী চাকমা বলেন, “অসুস্থতার মধ্যেও এই অনুষ্ঠানে আসতে পেরে আমার খুবই ভালো লাগছে। আমাদের সকলের প্রচেষ্টায় বিকশিত হোক আমাদের স্বকীয় সংস্কৃতি”

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় জুম লিটারেচার এন্ড কালচারাল সোসাইটির সংস্কৃতি বিষয়ক সম্পাদক কিংসুক চাকমা। দুপুর ২:০০ টা থেকে চাকমা চলচ্চিত্র, মারমা চলচ্চিত্র এবং ত্রিপুরা চলচ্চিত্র প্রদর্শিত হয়। পরে আলোচনা সভার পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।