Published On: বৃহঃ, নভে ২৩, ২০১৭

কৃত্রিম আলোর দূষণে হারিয়ে যাচ্ছে রাতের আঁধার

Share This
Tags

সারা পৃথিবীতে কৃত্রিম আলোর ব্যবহার বাড়ার কারণে রাত হারিয়ে যেতে বসেছে বলে বলছেন বিজ্ঞানীরা।

রাতের পৃথিবীর বেশ কিছু ছবি গবেষণার পর তারা এই চিত্র দেখতে পেয়েছেন।

বিজ্ঞানীরা বলছেন, ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে প্রতি বছরে কৃত্রিম আলোর পরিধি বেড়েছে দুই শতাংশ।

রাতের এই হারিয়ে যাওয়ার ফলে মানুষ ও প্রাণীজগতে নেতিবাচক প্রভাব ফেলবে বলে তাদের আশংকা।

এই গবেষণায় মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার স্যাটেলাইট রেডিওমিটারের চিত্র ব্যবহার করা হয়েছে, যেটি রাত্রিকালীন আলোর তীব্রতা পরিমাপ করতে পারে। সায়েন্স অ্যাডভান্স নামের একটি জার্নালে এই সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

গবেষণায় দেখা গেছে, সময় ও দেশভেদে আলোর তীব্রতা কমে বা বাড়ে।

বিশ্বের সবচেয়ে আলোকিত দুটি দেশ স্পেন ও যুক্তরাষ্ট্রে আলোর তীব্রতা আগের মতোই আছে। তবে দক্ষিণ আমেরিকা, আফ্রিকা ও এশিয়াতে এটি ক্রমশ বাড়ছে।

তবে যুদ্ধবিধ্বস্ত সিরিয়া ও ইয়েমেনে আলোর তীব্রতা কমেছে।

রাতের স্যাটেলাইট চিত্রে পৃথিবীকে উজ্জ্বল সমুদ্রতীর ও মাকড়সার জালের মতো আলোক সুন্দর দেখালেও এটি মানুষের স্বাস্থ্য ও পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাব ফেলবে।

সূত্রঃ বিবিসি

About the Author

অধ্যাপক অধ্যাপক আনিসুজ্জামানের অধ্যাপক আনিসুজ্জামানের কাছে আরেকটি খোলা চিঠি অনিয়মের প্রতিবাদে অনুষ্ঠান শুরু হয়েছে আইনজীবীরা আনিসুজ্জামানের কমরেড কমরেড জসিম উদ্দিন মণ্ডলের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন কাছে আরেকটি খোলা চিঠি খাগড়াছড়িতে খাগড়াছড়িতে শিক্ষক নিয়োগে অনিয়মের প্রতিবাদে জনপ্রতিনিধিদের সংবাদ সম্মেলন খোলা চিঠি চীবর দানোৎসব শুরু ছুটিতে জনপ্রতিনিধিদের সংবাদ সম্মেলন জসিম উদ্দিন জসিম উদ্দিন মণ্ডলের প্রতি জ্যেষ্ঠ জ্যেষ্ঠ আইনজীবীরা জ্যেষ্ঠ আইনজীবীরা উদ্বিগ্নঃ প্রধান বিচারপতির ছুটিতে ধর্মীয় অনুষ্ঠান কঠিন চীবর দান পাহাড়ে পাহাড়ে মাসব্যাপী কঠিন চীবর দানোৎসব শুরু পিসিপি’র রাঙ্গামাটি পিসিপি’র রাঙ্গামাটি সরকারি কলেজ শাখার ২১তম বার্ষিক শাখা সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন প্রধান বিচারপতি ছুটিতে বান্দরবানের বান্দরবানের রোহিঙ্গাদের বালুখালীতে স্থানান্তর শুরু বালুখালীতে বিচারপতি বৌদ্ধদের অন্যতম মাসব্যাপী কঠিন রোহিঙ্গাদের শিক্ষক নিয়োগে শিক্ষক নিয়োগে অনিয়মের শেষ শ্রদ্ধা শেষ শ্রদ্ধা নিবেদন শ্রদ্ধা নিবেদন সংবাদ সম্মেলন সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন সরকারি কলেজ শাখার স্থানান্তর শুরু ২১তম ২১তম বার্ষিক শাখা
উপরে