“ভাষা ও সাংস্কৃতিক বৈচিত্রে নির্মাণ করি সমৃদ্ধ বাংলাদেশ” এই প্রতিপাদ্য নিয়ে আগামীকাল ২৩শে নভেম্বর,২০১৭ ইং ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে অনুষ্ঠিত হতে যাচ্ছে আদিবাসী চলচিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

ঢাকা বিশ্ববিদ্যালয় পড়ুয়া জুম্ম শিক্ষার্থীদের সাহিত্য ও সংস্কৃতিচর্চার সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় জুম লিটারেচার এন্ড কালচারাল সোসাইটির উদ্যোগে আয়োজিত এই চলচিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড: আখতারুজ্জামান।

এছাড়াও অতিথি হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সম্মানিত প্রভাষক অনুরাগ চাকমা এবং পালি এন্ড বুড্ডিস্ট স্টাডিজ বিভাগের সম্মানিত প্রভাষক জ্যোতিষী চাকমা।

আয়োজকরা জানিয়েছেন, এই আয়োজনে থাকছে চাকমা, মারমা ও ত্রিপুরা ভাষার চলচিত্র প্রদর্শনী। চলচিত্র প্রদর্শনীর পরপরই আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। থাকবে মারমা, বম, তঞ্চঙ্গ্যা, চাক ও ত্রিপুরা ভাষায় কবিতা আবৃত্তি। চলচিত্র প্রদর্শনী শুরু হবে দুপুর ২.০০ টায়। টিকিটের দাম রাখা হয়েছে ২০ টাকা।

ঢাকা বিশ্ববিদ্যালয় জুম লিটারেচার এন্ড কালচারাল সোসাইটির সাধারণ সম্পাদক হীরা চাকমা জানিয়েছেন, চলচিত্র প্রদর্শনী থেকে প্রাপ্ত অর্থ অাগামী ডিসেম্বরে বান্দরবানের থানচির দুর্গম ও প্রান্তিক বিভিন্ন ম্রো পাড়ায় শীতবস্ত্র বিতরণে ব্যয় করা হবে। প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল চেতনাকে ধারণ করে ঢাকা বিশ্ববিদ্যালয় পড়ুয়া জুম্ম শিক্ষার্থীদের এই সাহিত্য ও সংস্কৃতি চর্চার সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সৃজনশীল নানা আয়োজনের মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন ভাষা, সাহিত্য ও সাংস্কৃতিক বৈচিত্রকে সকলের সামনে নতুনভাবে উপস্থাপনের প্রয়াসে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।