Published On: মঙ্গল, সেপ্টে ১২, ২০১৭

কিরগিজিস্তানে এশিয়া আঞ্চলিক ল্যান্ড ফোরাম ও ল্যান্ড এসেম্বলী শুরু

Share This
Tags

পল্লব চাকমাঃ বিস্কেক থেকে
ইন্টার্নেশনাল ল্যান্ড কোয়ালিশন (ILC) এবং স্থানীয় সংগঠন Kyrgyz Association of Forest and Land Users (KAFLU) এর আয়োজনে এবছরের এশিয়া আঞ্চলিক ল্যান্ড ফোরাম এবং ল্যান্ড এসেম্বলী অনুষ্ঠিত হচ্ছে কিরগিজিস্তানের রাজধানী বিস্কেক শহরে
ইন্টারন্যাশনাল ল্যান্ড কোয়ালিশনের এশিয়া অঞ্চলের ১১টি দেশের প্রায় ৪০ সদস্য সংগঠন ভূমি বিষয়ক এই আঞ্চলিক সম্মেলনে অংশগ্রহণ করছেন। কোয়ালিশনের বাংলাদেশ সদস্য এএলআরডি, সিডিএ, আরবান এবং কাপেং ফাউন্ডেশনের প্রতিনিধিরাও এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।

“People-Centered Land Governance: Securing Common Land Use Rights Towards Improved Livelihoods of Local Communities in Asia” এই বিষয়বস্তুকে সামনে রেখে ১২ সেপ্টেম্বর স্থানীয় এক হোটেলে এশিয়া ল্যান্ড ফোরামের উদ্ভোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।“““
উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিরগিজ কৃষি ও শিল্প প্রতিমন্ত্রী কেরিমালিয়েভ এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের ভূমি পরিবেশ এবং কৃষি বিষয়ক ডেপুটি জিন্দাবিয়েভ কেলিচবেক। এছাড়া বক্তব্য রাখেন ILC-Asia অঞ্চলের কো-অর্ডিনেটর শাওর্লিন সাইগিয়ান এবং স্টিয়ারিং কমিটির সদস্য রওশন জাহান মনি।
উদ্বোধনী অনুষ্ঠানের বক্তারা আশা প্রকাশ করেন এশিয়া অঞ্চলের বিভিন্ন দেশে ভূমি ব্যবস্থাপনা, ভূমি ব্যবহার এবং ভূমি কেন্দ্রীক সমস্যাগুলো সমাধানের ক্ষেত্রে নিজেদের তৃনমূলের অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে এই সম্মেলনে অংশগ্রহণকারীরা একে অপরের সহযোগিতা করতে পারবে। এছাড়া এশিয়ার বিভিন্ন কমিউনিটির ভূমির অধিকার নিশ্চিতকরণের ক্ষেত্রে এই ফোরাম এবং ফোরামের অন্তর্ভুক্ত মাল্টি স্টেকহোল্ডাররা কার্যকরি ভূমিকা রাখতে পারবে। সর্বোপরি, আগামীর দিনগুলোতে এশিয়া অঞ্চলের বিভিন্ন প্রকৃতির ভূমি সমস্যা এবং ভূমি অধিকারের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য বিশদ আলোচনার মাধ্যমে এসব সমস্যার এক্টর-ফ্যাক্টর চিহ্নিত করা, এসব সমস্যার সমাধানের জন্য সম্মিলিতভাবে স্থানীয়, জাতীয় এবং আঞ্চলিক পর্যায়ে কী ভূমিকা নেয়া যায় তা এই সম্মেলনের মাধ্যমে উঠে আসবে।
সরকারের প্রতিনিধিরা এই আঞ্চলিক সম্মেলন কিরগিজিস্তানে আয়োজনের জন্য ইন্টার্নেশনাল ল্যান্ড কোয়ালিশনকে ধন্যবাদ জানান। সীমিত সম্পদ এবং প্রযুক্তি ব্যবস্থাপনার মাধ্যমে সরকার ভূমির উপর নির্ভরশীল বিভিন্ন কমিউনিটির সাথে কৃষি ক্ষেত্রে, শিল্প ক্ষেত্রে এবং প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনায় কিভাবে কাজ করছে তার বর্ননা দেন। তারা প্রত্যাশা রাখেন এই সম্মেলনে আলোচিত বিষয়সমূহ সামগ্রিকভাবে এশিয়া অঞ্চলের ভূমি ব্যবহার এবং ভূমি ব্যবস্থাপনার ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখবে।
ILC-Asia সদস্য সংগঠনসমূহ ছাড়াও কিরগিজ সরকারের বিভিন্ন সংস্থা এবং বিভিন্ন আন্তর্জাতিক উন্নয়ন সস্থাসমূহ – FAO, KOICA, JICA, World Bank IFAD – অংশগ্রহণ করছে।
এখানে উল্লেখ্য যে ILC ২০০৩ সালে প্রতিষ্ঠার পর বর্তমানে ২০৬ সদস্যের একটি আন্তর্জাতিক ভূমি বিষয়ক কোয়ালিশন যা বিশ্বব্যাপী বিভিন্ন গ্রামীণ কমিউনিটির ন্যায়সঙ্গত ভূমি অধিকার নিশ্চিতকরনের জন্য কাজ করে যাচ্ছে। ILC প্রতি বছর এই আঞ্চলিক ল্যান্ড ফোরাম এবং ল্যান্ড এসেম্বলী আয়োজন করে থাকে।

About the Author

উপরে